CPM ক্যালকুলেটর

সিপিএম লাভ ক্যালকুলেটর

তাৎক্ষণিকভাবে CPM লাভ ক্যালকুলেটর মেট্রিক্স গণনা করতে আপনার প্রচারের বিবরণ লিখুন। প্রচারাভিযানের বিন্যাস তুলনা করুন, বিড অপ্টিমাইজ করুন এবং আপনার বিজ্ঞাপনের বাজেট পরিকল্পনা করুন।

Calculated ROI
0.00%
Net Profit: $0.00
ROI Formula: ((Revenue - Spend) ÷ Spend) × 100

Break-Even Benchmarks

Cost Per Click (CPC) $0.00
Cost Per Acquisition (CPA) $0.00
Margin per Product Sale $0.00
If your CPA is lower than your Average Order Value (AOV), your campaign is profitable!

Campaign Forecast Results

Forecasted Spend $0.00
Forecasted Clicks 0
Forecasted Conversions 0
Estimated Inventory Value
$0.00
Formula: (Impressions ÷ 1,000) × CPM

একটি CPM লাভ ক্যালকুলেটর কি?

একটি CPM লাভ ক্যালকুলেটর খরচ-প্রতি-হাজার-ইম্প্রেশনের ভিত্তিতে মূল্য নির্ধারণ করা বিজ্ঞাপন প্রচারাভিযান থেকে নিট আয় গণনা করে৷ যদিও CPM আপনাকে হার বলে, এবং রাজস্ব আপনাকে মোট আয় বলে, মুনাফা প্রকাশ করে যে সমস্ত খরচ কাটার পরে আপনি আসলে কী রাখেন৷

এই টুলটি বিজ্ঞাপন ইনভেনটরি নগদীকরণকারী প্রকাশকদের জন্য এবং বিজ্ঞাপনদাতাদের জন্য বিশেষভাবে মূল্যবান যারা প্রমাণ করতে হবে যে তাদের বিজ্ঞাপন-চালিত আয় সৃজনশীল উত্পাদন, প্ল্যাটফর্ম ফি এবং পরিচালনার ওভারহেড সহ মোট প্রচার খরচের চেয়ে বেশি।

উদাহরণ স্বরূপ, $12,000 আয়ের একটি প্রচারাভিযান বিজ্ঞাপন খরচে $5,200, $1,200 সৃজনশীল খরচ এবং $800 এজেন্সি ফি হিসাবে অ্যাকাউন্ট করার পরে শুধুমাত্র $4,800 লাভ করতে পারে। CPM লাভ ক্যালকুলেটর এই অর্থনীতিকে স্বচ্ছ এবং কর্মযোগ্য করে তোলে।

মোট রাজস্ব মোট বিজ্ঞাপন-উত্পন্ন আয়
মোট খরচ প্রচারণার সকল খরচ
নিট লাভ প্রকৃত উপার্জন ধরে রাখা হয়েছে

সিপিএম লাভের সূত্র

CPM লাভের সূত্র নেট আয় নির্ধারণ করতে আপনার CPM বিজ্ঞাপন দ্বারা উত্পন্ন রাজস্ব থেকে আপনার মোট প্রচার খরচ বিয়োগ করে।

CPM লাভ = (রাজস্ব CPM - খরচ CPM) × ইমপ্রেশন ÷ 1,000

উদাহরণ মুনাফা গণনা

$500
$10 $10,000
100,000
1K 1M
$5,500 নিট লাভ $5.00 প্রতি হাজার ইম্প্রেশনে আপনার $5.50 লাভ মার্জিন 1M ইমপ্রেশনে $5,500 লাভ করে

$500 ÷ 100,000 = 0.005 × 1,000 = $5.00

কিভাবে CPM লাভ গণনা করা যায়

আপনার CPM-ভিত্তিক বিজ্ঞাপন প্রচারাভিযান থেকে প্রকৃত লাভ গণনা করতে এই চারটি ধাপ অনুসরণ করুন।

1

ইম্প্রেশন থেকে রাজস্ব গণনা করুন

আপনার রাজস্ব CPM (আপনার উপার্জনের হার বা প্রতি হাজার ইম্প্রেশনের মান) 1,000 দ্বারা ভাগ করে দেওয়া মোট ইম্প্রেশন দ্বারা গুন করে মোট আয় নির্ণয় করুন।

উদাহরণ

আপনার বিজ্ঞাপন নেটওয়ার্ক একটি $10 রাজস্ব CPM প্রদান করে৷ আপনি 800,000 ইমপ্রেশন পরিবেশন করেছেন। আয় = ($10 × 800,000) ÷ 1,000 = $8,000

2

সমস্ত প্রচারাভিযানের খরচ যোগ করুন

প্রতিটি খরচ যোগ করুন: ট্র্যাফিক অধিগ্রহণ (যদি ট্র্যাফিক কেনা হয়), সৃজনশীল উত্পাদন, বিজ্ঞাপন পরিবেশন ফি, ব্যবস্থাপনার সময়, এবং যেকোনো প্রযুক্তি বা প্ল্যাটফর্মের খরচ।

উদাহরণ

ট্রাফিক খরচ: $3,200 + বিজ্ঞাপন পরিবেশন: $400 + সৃজনশীল: $600 + ব্যবস্থাপনা: $300 = $4,500 মোট খরচ

3

রাজস্ব থেকে খরচ বিয়োগ

নেট লাভে পৌঁছানোর জন্য মোট রাজস্ব থেকে আপনার মোট খরচ বাদ দিন। এটিই আসল অর্থ যা আপনার প্রচারাভিযানের সমস্ত খরচের পরে অর্জিত হয়েছে।

উদাহরণ

$8,000 রাজস্ব - $4,500 খরচ = $3,500 নিট লাভ

4

প্রতি হাজার ইম্প্রেশনে লাভের হিসাব করুন

আপনার নেট লাভকে মোট ইম্প্রেশন দ্বারা ভাগ করুন এবং আপনার লাভ CPM পেতে 1,000 দ্বারা গুণ করুন৷ এই মেট্রিক আপনাকে বিভিন্ন প্রচারাভিযান জুড়ে লাভের তুলনা করতে দেয়।

উদাহরণ

($3,500 ÷ 800,000) × 1,000 = প্রতি হাজার ইম্প্রেশনে $4.38 লাভ

Frequently Asked Questions

CPM লাভ ক্যালকুলেটরের সূত্র কি?
সূত্রটি নির্দিষ্ট মেট্রিক্সের উপর নির্ভর করে, কিন্তু স্ট্যান্ডার্ড CPM হিসাবে গণনা করা হয়: CPM = (মোট খরচ ÷ ইম্প্রেশন) × 1,000। এটি 1,000 দর্শকদের কাছে পৌঁছানোর খরচ পরিমাপ করে৷
কেন CPM লাভ ক্যালকুলেটর ডিজিটাল বিপণনের জন্য গুরুত্বপূর্ণ?
CPM লাভ ক্যালকুলেটর ব্যবহার করে বিজ্ঞাপনদাতাদের প্রচারাভিযানের দক্ষতা মূল্যায়ন করতে, চ্যানেল জুড়ে বিজ্ঞাপন ব্যয় বরাদ্দ করতে এবং সামাজিক মিডিয়া প্রচারাভিযানের বিপরীতে ঐতিহ্যগত প্রদর্শনের তুলনা করতে সাহায্য করে।
আমি কিভাবে আমার বিজ্ঞাপন প্রচারাভিযানের CPM কম করব?
CPM কম করার জন্য, নষ্ট নাগাল কমাতে আপনার টার্গেট অডিয়েন্সকে সংকুচিত করার চেষ্টা করুন, এনগেজমেন্ট স্কোর বাড়ানোর জন্য বিজ্ঞাপন ক্রিয়েটিভ উন্নত করুন এবং সর্বোত্তম ডেলিভারি উইন্ডোর জন্য বিজ্ঞাপনের সময় নির্ধারণ করুন।
সিপিএম লাভ কি নেতিবাচক হতে পারে?
হ্যাঁ। যদি আপনার মোট খরচ বিজ্ঞাপনের আয়ের বেশি হয়, তাহলে আপনার CPM লাভ নেতিবাচক—অর্থাৎ আপনি প্রতি হাজার ইম্প্রেশনে অর্থ হারাচ্ছেন। এটি প্রায়শই ব্যয়বহুল ট্রাফিক উত্স বা কম পারফরম্যান্স বিজ্ঞাপন প্লেসমেন্টের সাথে ঘটে।
আমি কীভাবে দাম না বাড়িয়ে সিপিএম লাভ বাড়াব?
বিজ্ঞাপন ক্রিয়াকলাপগুলি অপ্টিমাইজ করে, কম ট্রাফিক অধিগ্রহণের হার নিয়ে আলোচনা করে, উচ্চতর পূরণের হার অর্জনের জন্য বিজ্ঞাপনের দর্শনযোগ্যতা উন্নত করে এবং ম্যানুয়াল প্রক্রিয়াগুলি স্বয়ংক্রিয় করে খরচ হ্রাস করুন। এমনকি ছোট দক্ষতা লাভ লক্ষ লক্ষ ছাপ জুড়ে বহুগুণ।
আমার কি CPM লাভ বা CPM আয়ের উপর ফোকাস করা উচিত?
সর্বদা আয়ের চেয়ে মুনাফাকে প্রাধান্য দিন। $20,000 আয়ের একটি প্রচারাভিযান কিন্তু $18,000 খরচ ($2,000 মুনাফা) $10,000 রাজস্ব এবং $4,000 খরচ ($6,000 লাভ) এর চেয়ে কম মূল্যবান। মুনাফা প্রকৃত ব্যবসার মূল্য প্রতিফলিত করে।

বিনামূল্যে বিপণন ক্যালকুলেটর

ডিজিটাল মার্কেটারদের জন্য আমাদের বিনামূল্যের অনলাইন ক্যালকুলেটরের স্যুট অন্বেষণ করুন। প্রতিটি টুল আপনাকে আপনার বিজ্ঞাপন প্রচারাভিযান পরিমাপ, তুলনা এবং অপ্টিমাইজ করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে।